পৃথিবী জুড়ে প্রলয়, শুধু বিক্ষুব্ধতা
নিবিড় বন্ধনহীন প্রেম মোহময়
পচে গলে বিষবাষ্প মন-মানবতা
মনন অহমে পূর্ণ নীতি অবক্ষয়।
সম্পর্কের অপমৃত্যু আস্থাহীনতায়
প্রাপ্তির আনন্দ সব উল্লাস বিহীন
অতীতও বন্দী আজ প্রশ্নবিদ্ধতায়
বাক স্বাধীনতা হায় বুকে অন্তরিন।


নক্ষত্রের ভাস্বরতা যার অবয়বে
ললাটে চিহ্ন সে আঁকে মীরজাফরের
বঙ্গবীরে রঙ্গে মাতে নটী উৎসবে
কুণ্ডলীর স্রোতে ভাসে নষ্ট খেয়ালের।
রাজাসনও আবদ্ধ  দুর্বৃত্তের হাতে
বিকৃতের জয়ধ্বনি সর্বগ্রাসে মাতে!