মনের আকাশে ভাসে মেঘেদের দল
ঘনীভূত করে দেয় বিষাদের প্রহর
মুক্তির উল্লাসে হাসে নয়নের জল
কষ্টের পৃথিবী তবু চলে নিরন্তর।
অনুভূতি নাই আর আছে অনুভব
একাকীত্বের বেদনা ঝরে পরে বুকে
ঝরা পাতা মরমরে করে উৎসব
পাষাণ পরাণ কাঁদে পরাভূত শোকে।


আঁধারের বুক চিরে যদি আসে ভোর
তার দেখা মিলে যদি এ জীবনে কভু
কানে কানে বলে দেবো শেষ কথা মোর
যত তুমি ঘৃণা কর ভালোবাসি তবু।
এ হৃদয় খুঁড়ে খুঁড়ে যে প্রতিমা আঁকি
শেষ বেলায় সে বুকে যেন মিশে থাকি।