খেয়ে দেয়ে কাম নাই
সময়ের দাম নাই
আলোর পথ ভুলে আলেয়ার পিছু ধাঁই।


কেউ ঘুরে আকাশে
কেউ উড়ে বাতাসে
কল্পলোকে ঘুরে আমি ছন্দ খুঁজি বিলাসে।


কেউ নেশায় ডুব দেয়
পান বিড়ি চুন খায়
কেউ আবার তেল মারে অমানুষের গুন গায়।


সবাই চাই জয়
মানিনা পরাজয়
শোষকের দলটা পৃথিবীকে চুষে খায়।


অকামে কতো সাজ
শুধু কর্মেই ফাঁকিবাজ
অভিনয়ের মঞ্চে আমি এক মহারাজ।


ক্ষুদ্র পৃথিবী বিচিত্র রঙ্গ
চকচকে দুলছে লাজহীন অঙ্গ
আসলে সেজেগুজে সবাই উলঙ্গ।


এ এক নেশার ঘোর
সব শালা দিগম্বর
তুমি আমি মুখোশধারী করি হইহুল্লর!



(একটা অনেক পুরানো লেখা  )