সূর্য লুকিয়ে আছে মেঘেদের ওপারে
অলস এ দুপুরে  গুমোট হাহাকা্র  
বিদ্যুতের ঝলকানি নিকষ আঁধারে
গগনে গগনে সে কি কষ্টের হুংকার!
প্রচণ্ড  তেজে আসে বার্তাবহ পবন
মেঘেরা নড়েচড়ে উদ্ভট ভঙ্গিতে
মনের মনি কোঠায় কান্নার প্লাবন
হৃদয়ে তুফান ওঠে বিয়োগ সঙ্গীতে।


তীর ভাঙ্গা ঢেউ ভাঙ্গে বক্ষের পিঞ্জর
নীড় হারা পাখীরাও নিভৃতে কাঁদছে,
শোকের বাদল ঐ ঝরছে ঝরঝর
বিদায়ের শেষ বাঁশি হৃদয়ে বাজছে!
জীবনের ওপারে চলে গেছ বন্ধু হে
সঙ্গীতের মায়াতে মিশে রবে এ দেহে।