এ অকবি ক্ষণে ক্ষণে কাব্য ভালবাসে  
ছন্দ খোঁজে মনে মনে আর কাঁদে-হাসে  
বক্ষ জুড়ে খেলা করে মানঅভিমান
রম্যরসে বেলা শেষে  ঝলসিত প্রান।
জীবনের পদে পদে আলো অন্ধকার
সুখ দুঃখ মিলেমিশে আহা একাকার
এতো প্রেম অন্তরালে সুপ্ত অবহেলা
বিচলিত আঁখিপাতে কষ্ট করে খেলা!


দূষিত জীবন বোধ আঁধারেই থাক  
অহংকার অহমেরা যাক মরে যাক
মূক হয়ে মিশে থাক ঘৃণ্য বাক্য আর-
অনুতাপে জ্বলে যাক পাশব আমার।
এ আত্মার অন্তঃস্থলে দাও ঢেলে আলো  
পুণ্য কর প্রেম দিয়ে ধুয়ে দাও কালো।