আমি আছি কাছাকাছি
          দূর বহু দূরে নয়
মনে হয় ভাল আছি
          তবু কেন সংশয়!  

ক্ষণে ক্ষণে বাঁধা আসে
          আসে ঘাত প্রতিঘাত
মন আমার কাঁদে হাসে
          দেখে নিয়মের উৎপাত!


আমি নাকি পরবাসী
          আমার এই পৃথিবীতে
কে মনিব কে দাসী
          কে আমির অবনীতে  


কেউ রাজা কেউ ফকির
          তবে আর মানুষ কে?
এ প্রশ্নে মন অধীর
           কে মালিক জবাব দে!
      
আজ ধমনীতে প্রবাহিত
            বিদ্রোহী  দাবানল
এসো ভেঙ্গে ফেলি অযাচিত
             নিয়মের শৃঙ্খল!