আমি কোন আপোষে বিশ্বাস করি না, না কোন ক্ষমায়
প্রয়োজনে রাষ্ট্রদ্রোহী হব, সশস্ত্র বিপ্লবে আত্মবলি দেবো
তবুও একাত্তরের পরাজিত কুলাঙ্গারদের সাথে আঁতাত!
কল্পনাও করতে পারিনা!  
আমার আদর্শে দীপ্তমান বাঙ্গালী জাতীয়তাবাদ,  
আর প্রেরণায় শেখ মুজিব!
ধর্ম নিরপেক্ষ চেতনার জলন্ত মশাল হয়ে  
জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দেবো
সাম্প্রদায়িক মৌলবাদীর গোপন আস্তানা।
এই ভুমিকে আমি কলঙ্ক মুক্ত রাখবো  
মুক্ত মনের উদারচিত্তের সুন্দর মানুষের জন্য  
কোন জঙ্গি জানোয়ারের জন্য এক ইঞ্চি ভূমিও ছেড়ে দেবো না।
আমার সোনার বাংলায়-
পাকিস্তানী বর্বরদের নাপাক বীর্যে জম্ম নেয়া জারজ  
ঐ জামাত শিবির নামক হায়েনাদের নগ্ন নৃত্য দেখে
যারা চুড়ি পরে গর্তে লুকায়
জানালার ফাঁক দিয়ে যারা উকি ঝুকি মারে
প্রতিবাদহীন কাপুরুষের মত যারা ওদের হাতে মার খায়-
ওরা মরে যাক, পঁচে যাক ওখানেই
ওদের জন্য করুনা করার মত করুনাও আমার কাছে নাই
আমার আছে আঘাতের বদলে প্রত্যাঘাত!
রুখে দেবো ঐ দানবদের, নেবো  লাশের বদলে লাশ আর
রক্তের বদলে রক্ত!  
সদ্য প্রসূত স্বাধীন বাংলার বুকের মাঝে
জামাত নামক যে ক্যান্সার সুপ্ত অবস্থায় বিরাজ করছিল
কলুষিত রাজনীতির নীতিহীন আদর্শে
ক্ষমতার হালুয়ার মোহে নগ্ন আঁতাতে  
আজ তা বিষাক্ত হয়ে টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত বিস্তৃত ।
ওদের পৈশাচিক তাণ্ডবে এই ভুমি আবার  লণ্ডভণ্ড!
এখনই রুখে দেবো পৌরুষদীপ্ত বিপুল উম্মাদনা দিয়ে।    

বিপ্লব স্পন্দিত বুকে আমি বলছি
স্বাধীন বাংলাকে অসাম্প্রদায়িক
চেতনায় আমি রাখবই
আগামী প্রজন্মের জন্য মুক্ত বাতাস রেখে যাবো।
ওদের ধ্বংস করে দেবো
আমার ভিতরের জমে থাকা
হিংস্র মানবতার শেষ হিংস্রতা দিয়ে!
মিছিল শ্লোগানে প্রকম্পিত রাজপথে
মুষ্টিবদ্ধ হাতে আমি মিশে যাবো জনতার কাতারে
বুলেট বিদ্ধ বুকের রক্তের স্রোত দুহাতে রুখে দেবো।
মৃত্যু দূতকেও ফিরিয়ে দেবো গগন বিদারী হুঙ্কারে।
আমার এই ভুমিকে রাজাকার মুক্ত না করে
মরে যাওয়াকেও  ঘৃণা ভরে প্রত্যাক্ষান করি।