স্বাধীনতা তুমি বিনা যুদ্ধে মৃত অথচ শহীদ খেতাব
স্বাধীনতা তুমি  অবৈধ ক্ষমতা দখল করা
এক সেনা শাসকের ইতিহাস বিকৃতির ইতিহাস
স্বাধীনতা তুমি এক বিধবা বাঙ্গালী বধুর  
ভ্রু কাটা  নির্লজ্জ চোখের চাহনী।
স্বাধীনতা তুমি এক নারী নেত্রীর চার চারটি জন্মদিন পালনের হিড়িক।
স্বাধীনতা তুমি কথায় কথায় বোমাবাজি আর রাজপথ দখলের মহরা।
স্বাধীনতা তুমি শান্তিপূর্ণ অগ্নিকাণ্ডে  ছাই হয়ে যাওয়া মানুষের কঙ্কাল দেহ।  
স্বাধীনতা তুমি মৌলবাদের গর্তে জাতীয়তাবাদের ঢুকে পরার ইতিকথা
স্বাধীনতা তুমি ধর্ম  ব্যবসায় আস্তিক নাস্তিক বিভাজন।
স্বাধীনতা তুমি রাজাকারের অবাধ স্বাধীনতা
আর মুক্তিযোদ্ধার লজ্জায় মাথা অবনত।