ফুলে ফুলে ছেয়ে গেছে সবার আঙ্গিনা
দিকে দিকে আজ শুধু রঙ্গের উত্সব
তবু কিসের অতৃপ্তি কিছুই জানিনা
পাখিটা আজও কেন এতোটা নিরব।
লোকে লোকারণ্য আহা এতো কোলাহল
আনন্দে হেসে ওঠে রাশি রাশি আলো
চোখ দুটো তবু আজ করে ছলছল
কিসের বেদনায় সে মুখ করে কালো?


দূর থেকে দেখেছিনু ক্ষণিকের তরে
কলকলে কলরব  প্রসন্ন  হৃদয়ে  
আজ শুধু বাড়ে বাড়ে তারে মনে পরে
অজানা শঙ্কায় কেন বক্ষ যায় ক্ষয়ে !
ভাল থেকো হে চঞ্চল, থাকো প্রাণময়
মনের শক্তিতে হোক জীবনের জয় !