লাজুক লতার মত নিশীথের রানী
খোলা চুলে মুখ ঢেকে গোপনে তাকায়
আজ এই মধুক্ষণে শুধু কানাকানি
তালহীন কণ্ঠে সে কি গান শোনায়??
রজনীগন্ধার ঘ্রান পবনে পবনে  
বাঁশীর করুন সুর মনে দেয় দোলা
মৃদু সমীরণ এসে পরে বাতায়নে
এমন রজনী কি গো কভু যায় ভোলা?


হৃদয়ে হৃদয় রেখে প্রেম দেয় ঢেলে
নেশায় মাতাল হয় তৃষিত অধর
কি হবে আজকে আর দীপ শিখা জ্বেলে
প্রেমের রোশনিতেই আলোকিত ঘর।
বিবসন বক্ষে দোলে সাগরের ঢেউ
কি আনন্দে ডুবে মরি জানবে না কেউ?  


মাত্রা বিন্যাস ৮+৬=১৪
ছন্দের অন্তমিল কখকখগঘগঘ ঙচঙচছছ
         (সনেট)