দীপ জ্বেলে ঘরে ঘরে মৃদু হাসি দিয়ে
হার মানা হার পরে মুখ ঢাকে প্রিয়ে
জোত্স্নার ফুল হয়ে সুভাশিত করে
আচমকা আপনাকে লুকায়ে অন্দরে
কত অভিমানে বুকে ঢেকেছে দীপন
বিসর্জনে সুখ খোঁজে আঁধারে জীবন
মনের আকাশ ঘিরে  ঘন কাদম্বিনী
জন-অন্তরালে কেন স্বেচ্ছায় বন্দিনী?


সেই তো বাইরে এলে দ্বার খানি খুলে
তবে কি দয়িত আজ মান গেছে ভুলে?
আশা নিরাশা সবই করে অবসান
চির অভিমানী করে শেষ অভিমান
শতকোটি প্রিয় মুখে বিষাদের ছায়া
বোবা জল টলমল চোখে ঝরে মায়া।


উৎসর্গ; মহানায়িকা সুচিত্রা সেন