গনতন্ত্র মানে
জননেত্রীর ক্ষমতায় টিকে থাকার রক্তস্রোতে  পাড়ি
গণতন্ত্র মানে
দেশনেত্রীর ক্ষমতার পিপাসা পোড়াও গাড়ী বাড়ী।
গনতন্ত্র মানে
নেত্রীর জবানিতে উচ্চারিত অশ্লীল কোন বুলি
গণতন্ত্র মানে
নেত্রীর কথায় তালি বাজাও, নইলে উড়বে মাথার খুলি।
গণতন্ত্র মানে
ইচ্ছে স্বাধীন যে দিন খুশী সে দিন জন্মদিন
গণতন্ত্র মানে
বাঙ্গালী বিঁধবার গোলাপি সাজ চক্ষু ভ্রুহীন।
গণতন্ত্র মানে
দিবালোকে রাজপথে অগ্নিদগ্ধ লাশের পোড়া ছাই
গণতন্ত্র মানে
বার্ন ইউনিটে ঝলসিত মুখ,স্মৃতি হারা কারো ভাই।
গণতন্ত্র মানে
আবার ভোটারহীন  নির্বাচনে গণতন্ত্রের চমক!
গণতন্ত্র মানে
ক্ষমতার রেশে হেরে গিয়ে নাম বদলের ধমক!
গনতন্ত্র মানে
স্বার্থ আদায়ে কথায় কথায় হরতাল অবরোধ
গণতন্ত্র মানে
মানবাধিকার জিম্মি করে নাগরিক দায় শোধ!