সাদা আর কালো একে অপরের পরিপূরক
কিন্তু আসল আর নকলের ব্যবধান স্পষ্ট !


কারো সুসম মস্তিষ্ক থেকে বেড়িয়ে আসা এক অনু ভাবনাকে
নিজের মস্তিস্কের ফোয়ারা বলে যতই বিজ্ঞাপন দেয়া হোক
লাভ হয়না বরং অন্তরের কালিমা ছড়িয়ে দুর্গন্ধময় হয়
পাড়া থেকে মহল্লা দেশ থেকে দেশান্তর।

এক বিন্দু বিষ এক পেয়ালা মধুকেও বিষাক্ত করে দেয়!
এক অনু কবিতা একটি মহাকাব্যকেও প্রশ্ন বিদ্ধ করে।


ইতিহাসের নিষ্ঠুরতা  এখন উপলব্ধি করা মুশকিল।