ভালোবাসা ভুলে গেছি
           তাই পারি না হাসতে
এখন আমি পারি শুধু
           বিড়ি খেয়ে কাশতে।
ক্ষনে রাজা ক্ষণে প্রজা
          ঠোঁটে গরম ছোঁয়াতে
কষ্টগুলো উড়িয়ে দেই
          নষ্ট হওয়া ধোঁয়াতে।
হাসি কাশি বসে বসে
          দিনে দিনে দিন ফুরায়
স্বপ্ন আঁকা স্বপ্নবাজে
         দহন জ্বালায় প্রান জুড়ায়!
পুড়ছি দেহ হেলায় হেলায়
        মনের সুখে দিচ্ছি টান
তিলে তিলে করছি ক্ষয়
        করছি জীবন অবসান।  
        


(ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর)