তোমার বাগান আজ ফুলে ফুলে হাসে
আমার বাগান হল পুড়ে পুড়ে ছাই
তোমার বুকের  মাঝে নব প্রেম ভাসে
আমার বক্ষ জুড়ে শুধু শূন্যতাই
তোমার  আকাশে ওই জোছনার খেলা
আমার নিশিত রাত ঘোর অন্ধকার
সঞ্চারিত নব বিভা তব ঊষা বেলা
আমার প্রভাত যত মেঘে একাকার।


সুখে থেকো প্রিয়তমা থাকো প্রাণময়
আমি না হয় নিরালায় কাঁদি প্রেম দিয়ে
নয়ননীরে আমার  জয় পরাজয়
তোমারই জন্য ও গো মনে রেখো প্রিয়ে।  
মরুতাপে ক্ষয়ে ক্ষয়ে ও প্রতিমা আঁকি
মরীচিকা হয়ে শুধু দিয়ে যাও ফাঁকি ।  


মাত্রা  ৮+৬=১৪
ছন্দ - কখকখগঘগঘ ঙচঙচছছ