নারী অমিয় প্রেমের সুবেশ সারথি
অবসাদে একদণ্ড শান্তির প্রহর
নারী বংশ প্রবাহের প্রসূতি ও পৃথ্বী  
মমতায় প্রবাহিত স্রোতের নহর।  
অবাধ ভালোবাসার বহমান ঊর্মি
বহুরূপী রূপ তাঁর জলের ধরন
অনন্ত সেবা দানের কারূণিক কর্মী
কোমল কঠিনে গড়া অরূপ রচন।


নারী দুর্বোধ্য খেয়ালে অন্ধ খেয়ালিনী
সূক্ষ্ম ছলনাময়ী সে স্বার্থ ছলনায়  
মোহের মায়ায় নারী মহা মায়াবিনী
এক তপ্ত অগ্নিশিখা মোহ কামনায়।  
তবু তাঁর বুক জুড়ে অনাবিল মায়া
যেন গ্রীষ্মের উত্তাপে সুনিবিড় ছায়া।