ক্ষমার অমর বাণী যুগে যুগে শুনি
কুরআন বাইবেল আর গীতা-বেদে
ক্ষমার বিশালতায় ধন্য জ্ঞানীগুণী
মনুষ্য জীবন পুণ্য ক্ষমার আনন্দে।
ক্ষমাহীন হৃদ মানে বিধাতা বিহীন
মর্মের গভীরে ক্ষমা সুপ্ত যেন থাকে
ক্ষমার বদলে হয় পাপের বিলীন
ক্ষমায় স্বর্গীয় সুখ প্রতি বাঁকে বাঁকে।


অন্তরে লালিত তবু মূর্ছিত  দীনতা  
অঢেল প্রেম নিয়ে যে অবহেলা হানে
ক্ষমিতে পারিনি তারে, এ ক্ষমাহীনতা
ক্ষমিও আমায় প্রভু অকরুন দানে।
যার নগ্ন বাহু স্বপ্নে রাখে অন্তরীন    
সে বাহুর ছোঁয়া পেতে হব ক্ষমাহীন।  


সনেট
ছন্দ প্রকরণ- কখকখগঘগঘ ঙচঙচছছ
মাত্রা বিন্যাস- ৮+৬=১৪