বসন্তে লেগেছে আজ যৌবনের দোলা  
প্রণয়ীর অঙ্গ জুড়ে প্রস্ফুটিত কলি
রঙের উৎসবে আহা মন আত্মভোলা
ফুলে ফুলে মধু লোটে নেশাতুর অলি ।
শব্দের তরঙ্গ নাচে দখিনা পবনে
কবিতায় ঝড় তোলে ছন্দ কবিয়াল
স্মৃতিময় চিহ্নগুলো গেঁথেছে মননে
বাঁশীর উদাসী সুরে মেতেছে রাখাল।


অগভীর ঘুম যেন কার ডাক শুনি
বাসন্তী আঁচলে তাঁর মুখ রাখে ঢেকে
কাঁচের চুড়িতে বাজে  রিনিঝিনি ধ্বনি
আলতা রাঙা কদমে চলে একেবেকে।
সে মোর কাজলা বধু  ফাগুনের বন
কামলালসায় ডাকে খুলে বাতায়ন!


মাত্রা বিন্যাসঃ ৮+৬=১৪
ছন্দ প্রকরণঃ কখকখগঘগঘ ঙচঙচছছ


(সনেট)