স্বাধীনতার চেতনা আজ কোটি কণ্ঠে গানের তালে
অযুত নিযুত মানব প্রাচীর বিশ্ব রেকর্ড পতাকাতে
নাম বদলের হিড়িকে আর গনতন্ত্রের কফিন তলে
উপকূলের বেড়িবাঁধহীন জোয়ার ভাঁটার নোনা জলে


স্বাধীনতার চেতনা আজ ভূলুণ্ঠিত মানবতায়
নেশাখোরের গাঁজার টানে, মাতালের মদের পেলায়  
দলবাজদের কূটচালে দ্বিখণ্ডিত জাতীয়তায়  
চেতনা ঐ লুকায়িত দুই বেগমের আঁচল তলায়  


বিদেশীদের পদ লেহন আর বিশ্বব্যাংকের নির্দেশনায়
দাদাবাবুর পায়ের কাছে, মৌলবাদীর জঙ্গি হানায়
চাঁদাবাজ আর সন্ত্রাসীদের মুক্তমনে খুনের নেশায়
গুটি কয়েক রক্তচোষার ইচ্ছে স্বাধীন বাণিজ্যে হায়!


হাজার কোটি খরচ করে শ্বেত পাথরে কবরেতে।
কত শিশু পাঠে রত চাল-বেড়াহীন খোলা মাঠে
স্বাধীনতার চেতনা ঐ দুই কবরের খেয়াল খুশী  
হায়রে কপাল! দীর্ঘশ্বাসে ভাগ্যটাকে মিছেই দুষি।