সেই শৈশব থেকে দুরন্ত কৈশোর পেড়িয়ে  
যৌবনের পড়ন্ত বেলা পর্যন্ত
কত পথ হেঁটেছি আমি, বুক ভরা প্রেম নিয়ে।  


ফুটন্ত কৈশোর আর যৌবনের মাঝামাঝি
যত প্রেম ছিল অঙ্কুরেই মরেছে
আর কিছু ছিল অপ্রকাশিত চিঠির খামে।


টগবগে ভরা যৌবনে প্রস্ফুটিত প্রথম প্রেম
ঠিকানা বিহীন শূন্যে ঘুরে ঘুরে ক্লান্ত
অনাদর আর অবহেলায় অপুষ্টিতে ম্রিয়মাণ।


মুক্ত পৃথিবীর উম্মুক্ত পথে পথে ঘুরেছি আমি
প্রাচ্য থেকে মধ্যপ্রাচ্যের মরু সমতলে
জল স্থলে আর বিশাল আকাশের গভীর নীলে,


একটু প্রেম দেবো বলে কত কড়া নেড়েছি  
দূর থেকে চেয়েছি কত বাতায়নে
কবিতার পাতায় পাতায় প্রেম নিয়ে কেঁদেছি কত।


কত আকাংখিত মুখের  অনাকাংখিত বচনে
ক্ষতবিক্ষত হয়েছে নিষ্পাপ প্রেম
রক্তাক্ত হয়েছে তির্যক পূর্ণ তাচ্ছিল্যের হাসিতে।


আমার যৌবনের মুহূর্তগুলো কেড়ে নিয়েছে  
কষ্টার্জিত রোজগার বন্টিত হয়েছে  
কাড়াকাড়ি হয়েছে আমার সুকর্মের ভাগ নিয়ে।


এ চোখের ভাষা কেউ বোঝেনি, বুঝতে চায়নি
শোনেনি কেউ নিঃশ্বাসের হাহাকার
এমন এক কঠিন সত্যের মুখোমুখি যখন আমি।


যখন প্রেমের কোষগুলো অনাদরে ঝরে হৃদপিণ্ডে
অথৈ প্রেমের বুকেই হয়েছে কবর  
অনেক কথা হারিয়েছে ইথারে আর মনের গভীরে।  


তুমি অন্তিম মুহূর্তে এক মুঠো প্রেম ভিক্ষা চেয়ে
সত্যি কাঁদালে আমায়, হে দূর নিবাসী!  
আজ আমার প্রেম চৈত্রের জমিনের মতই নিষ্প্রাণ!!