এখানে সব আগের মতই আছে  
আছে ছন্দ আর সুরে সুরে গান
বৈশাখী প্রাণের মেলাও আছে  
আছে উৎসবের সব আয়োজন।


আজও কৃষ্ণচূড়ার লালে আগুন
মিষ্টি বধুর হাতে আছে পান-চুন
আছে কাল বৈশাখী মেঘে গর্জন  
আরও ক্ষণে ক্ষণে ভারি বর্ষণ
সব কিছু ঠিকঠাক আগের মতই
জীবনের গতিতে সবে মেতে রই ।


কথার উত্তর প্রতি উত্তর আছে
আর কথার ছলে মিষ্টি চিমটিও
চেনাজানা সব মুখে হাসি আছে
তবু কিসের যেন শূন্যতা, হে প্রিয়??


(মাত্র কয়েকদিন পূর্বে একজন বন্ধু পরপারে চলে গেছেন। তাঁর স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ - )