তুমি হয়তো ভীষণ চতুর অতি অহংকারী মন
আবিজাত্যের বড়াই তোমার মিথ্যে আস্ফলন
পুঁথিগত বিদ্যায় তুমি অগাধ পাণ্ডিত্যে পরিপূর্ণ
আধুনিক সাজে সজ্জিত, কেশও বিলাসী বর্ণ।  
হতে পার তুমি ধনে মানে বিশাল অধিপতি
অঙ্গে জড়ানো হীরা জোহর লাস্যময়ী অতি।
স্তুতি দল তোমার প্রশংসায় হয়তো পঞ্চমুখ
এতটুকু সান্নিধ্যে কেউ আবার গর্বে ভরে বুক।    


আমি অতি সাধারণ ওহে ধুলায় বসত করি
প্রকৃতির সাথে আপন খেয়ালে সুখ-স্বর্গ গড়ি  
আমার গায়ের ঘামের গন্ধে আমায় চেনে যে
সে-ই আমার অতি প্রিয়, আত্মার আত্মীয়ও সে।    
দ্বিধাহীন যে মানবে আমার ভুল ও শুদ্ধতা
সন্ধি বিহীন তাঁর সাথে মোর পরম বন্ধুতা!  


(নববর্ষের শুভেচ্ছা সকল কবি বন্ধু আর সম্মানিত পাঠক সবাইকে। আবার কবে  আসরে আসতে পারবো জানিনা, সবাইকে অনেক মিস করবো। সবাই ভাল থাকবেন)