বেহুদা বাক্য চয়নে সময় করেছি ক্ষেপন।
গোষ্পদের জলাধারে
স্নান করার ন্যাক্কারজনক বাসনা
পরিত্যক্ত হওয়া উচিৎ ছিল বহু আগেই।
ভাল হয়ে যাও--বাক্য বিন্যাসে
বুকের কোলাজলে সুখ পরশ
কেলাসিত হতে হতে উবে গেছে
এইত সেদিন।
কবির লেখনিতে দাবানল,
সুশীল সমাজের বক্তৃতায় ঝড়ো হুতাশন,
বোদ্ধাদের জ্ঞানের আকরে পারমানবিক বিস্ফোরণ।
তবুও থেমে নেই
রাজপথ, গলিপথ, নিশাপথ, দিবাপথ
কিংবা আমতলা, নিমতলা, জামতলায়
নগ্ন খিস্তি খেউর।
নষ্ট গর্ভপাতের অষ্টপ্রহর যন্ত্রণার মত
এসব জেঁকে বসেছে আমাদের রক্তের অলিন্দে।
ঋতুবতীর ঋতু স্রাবের মতই গড়িয়ে চলেছে
খিস্তি খেউরের অক্লান্ত গলিত লাভা
তাবৎ পরিমন্ডলে।