অনুচ্চ শব্দরা আমার আয়েসি বন্ধু।
গাঁট ছাড়া শব্দের খ্যাপা চিৎকার
কিংবা বাজখাই গলার তড়পানো স্বরধনী,
আমার কাছে মধু চন্দনবর্ষিণী প্রিয়তমার
রাতের প্রণয়ী প্রহরে
ছন্দ পাতনের মতই মনে হয়।
অনুচ্চ শব্দরা একান্তই আমার,
যেমন একান্তভাবেই কোন প্রেমিকা
কেবলই একজন প্রেমিকের।


অনুচ্চ শব্দরা আমার অনুরক্ত প্রেম।
যে বাক্য উচ্চারণে অনুচ্চ শব্দ নেই
সেখানে প্রেম নেই,
যেমন প্রেম নেই প্রিয় দর্শিণীর
ক্ষুরধার বাক্য বিন্যাসে।


সকালের মখমলে ভাসা নরম প্রকৃতির
পরম নীরবতায় অনুচ্চ পাখির ডাক
হারিয়ে যায় দুপুরে,
যেমন হারিয়ে যায় রমণীর দেহ হতে
স্নানের কমণীয়তা
প্রেমহীন দুপুরের রুক্ষতায়।
সকালের অনুচ্চ পাখির ডাক
আমাকে এনে দেয় রাতের উচাটন কাব্যের সুখেন্দু।


সৈবালে ঢাকা সন্ধ্যার ঝিলে
আমি খুঁজে পাই অনুচ্চ শব্দ শৈলীদের।
রাতের গভীরতায় উন্মন প্রেয়সীর মত
তারা হয়ে যায় আমার একান্ত সহচরী।
তাদের রাত জাগা প্রেম,
আমি অনুভব করি
তাজমহলের গভীর নীরবতায় শুয়ে থাকা
মমতাজের নিখাদ প্রেমের মত।