যৌবনের পথ হেটে যখন এলাম দুয়ারে তোমার
কড়া নেড়ে নেড়ে বললাম-
হে যৌবনবতী,
তোমার নিখাদ দ্যুতি
নিকষ কালো হৃদয়ে আমার
এনেছে ভাব আর ভাবান্তর।


তোমার আত্মার পাশে
আমার চিড় খাওয়া আত্মার জল
একটি দুর্বা-সবুজ পাত্রে
গোপনে-বিজনে রেখে যেতে চাই
কোন এক মহুয়া ফোটা রাত্রে।


এক সকালের পাখী
এক সাগরের ডাক
এক জোনাকির ঝি ঝি করা গান
হে হৃদয়বতী,
আমার যৌবনের পথ হেটে
যখন ক্লান্তির ফুল রবে ফুটে,
তোমার কাকনের রিণিঝিনি
তোমার মিষ্টি সুরের কিনি কিনি
যখন মিলেমিশে হবে একাকার
তখন হে যৌবনবতী,
কড়া নেড়ে নেড়ে সেই রাতে
তোমার আমার
আমার তোমার
মিলন মদির পথে
যুগ যুগ ধরে এই দেশে, এই প্রান্তর বেয়ে
হেঁটে হেঁটে যাব মোরা এক সাথে।
                                                           বিশুদ্ধ প্রেম-৪