আমার ডুবো জলের হৃদয়,
সে হৃদয় ছিল খোলা।
কার ডাকে, কার হাঁকে
কোন্‌ ফাঁকে, কোন্‌ বাঁকে
কে দেবে সাঁতার,
সেই নিয়ে জলের বিন্দুরা মোর
করেছিল হা হা কার।


আমার ডুবো জলের হৃদয়,
সে হৃদয় ছিল জলে ভরা।
কত জলে, কত ছলে
কত জনে, কত মনে
নিয়ে কত ব‎হ্নি দেহ,
জলের সিঁড়িতে মোর নেমে
জুড়াতে পারত তারা অংগের দাহ।  

আমার ডুবো জলের হৃদয়,
সে হৃদয় এখনো খোলা।
নথ নেড়ে, পথ বেড়ে
চুল খুলে, মন ভুলে
এলে কেউ ডুব জল হৃদয়ে আমার,
কাটাতে পারত মধু নিশি পরে চন্দ্র হার !
বিশুদ্ধ প্রেম-৬