জল কণা তুমি জলে নেই কেন,
কেন তুমি  উঠে এলে জলজ চোখে।
কবেকার ব্যাথাদের সাথে
গড়ে অবৈধ প্রণয়,
কেন তুমি চলে এলে
যুবতীর কাজলের নিচে।


টলটলে আঁখি-
যেখানে কেবল শাল পিয়ালের হাসি,
যেখানে চাঁদনি কেবল ডুব দিয়ে কথা কয়,
যেখানে নিশিথের নেশারা অভিষারে যায়,
সেখানে জল কণা তুমি কেন এলে উঠে।


জল কণা তুমি
জলের সাগর দেখেছ,
দেখনি যুবতীর জ্যোৎস্নার সাগর।
তাই তো তুমি সিন্ধু থেকে উঠে এসে  
যুবতীর টানা চোখের মুক্তো-গালিচায়
গড়তে চাইছ ঘর।


বিশুদ্ধ প্রেম-১০