কত যে বছর কেটে গেল কেঁচোদের আস্তানা খুঁড়ে।
সায়হ্নে এসে দেখি মৃত্তিকা ফুঁড়ে ফুঁড়ে
উঠেছে গরল।
পেলব গালের টোলে বৃশ্চিকের ছোঁয়া
আর বলি রেখাদের নগ্ন ব্যাভিচারে
ঢেকেছে সারা মুখ, সারাটি কপোল।


সময়ের কুড়াল দেগে দেগে
কে যেন কেটেছে সারাটি দেহের বাঁধন।
দৌড়ে সায়হ্ন তীরে এসে দেখি খড়্গো হাতে
হেঁকে হেঁকে ডেকে চলেছে মরণ।


জীবন-১