আবক্ষ দম নিয়ে ছুটে ছুটে যখন এক নদীতে এলাম
দেখি শব্দেরা সব লাশ হয়ে আছে, কোথাও নেই প্রাণ।
কৈশরে শিখেছিলাম যা
বৃদ্ধের কোরকে মুড়ে কোরে গেলাম দান।


কে রাখে জীবনের এত সব খতিয়ান
কোন্‌ সময়ের গায়ে চড়ে তারা আসে
তারপর কোথায় কিভাবে কোন্‌ সায়রে ভাসে,
অতঃপর করে প্রস্থান।


জীবন জুড়ে একে একে বাক্যেরা হয় বাংময়
শানিত তরবারির মত করে চলে জয়,
আঁতেলের প্রলাপে যেন রূদ্র প্রকট,
অতঃপর ধীর লয়ে খুলে শব্দ-গ্রন্থিদের জট।


বক-নদী সরু পাড় তারপর তারপর..........
ওপারে কালো রাত আঁধারে আঁধার।


জীবন-৫