আমি কোন্‌ রাধিকার বাঁধিব চুল,
আমি কোন্‌ গোপিনীর ভাঙ্গাইব ভুল।
আমি কোন্‌ নয়নে রাখিব নয়ন,
আমি কোন্‌ শয়ানে পাতিব শয়ান।
বামের অংকে মোর কাঁদে অংক শায়িনী
ডানের কোষায় নাচে ফুল দামিনী।
ঊর্ধাংশে বিরাজিছে মোর প্রাণ বিহঙ্গী,    
নিম্নাংশে বাজিয়া চলিছে প্রাণ সারঙ্গী।
অন্তরে কাঁদে মোর মথুরা বৈষ্ণবী,
বাহিরে ঘুরিয়া চলে চপলা জাহ্নবি।
নিশিতে কাঁদায় আমায় নিশি কদম্বিনী
দিবাতে ছুটিয়া আসে অঝর মন্দাকিনী।
রাতের বাসরে ফুটিয়া উঠে বসন্ত তারা
দিবসে কিরণময়ী কাঁদিয়া হয় আত্মহারা।
আমি বাতাসে শুনিলে ভৈরবী গান
বৃষ্টির ছাঁটে কাঁদে বিদগদ্ধ প্রাণ।
আমি নয়নে দেখিলে ফুলের সৌরভ
ফুটার আকুতিতে কাঁদে কুসুম কৌরব।
কেমনে রাখি যে আমি এ দ্বৈত প্রাণ,
কাহারে ছাড়িয়া আমি কাহারে করি মাল্য দান।


হ-য-ব-র-ল-১২