বঙ্গ কবি কহেন-
ওহে সুশীল পাঠক,
হৃদয়ে তোমার বঙ্গ কাব্যের
অসীম উদ্রেক হোক।
নিহঙ্গ, চৈনিক, ইংরেজিসহ
পড়েছ অনেক কাব্য।
অতঃপর পন্ডিত হৃদয়
জ্ঞানের নদী বেয়ে
হয়েছে অনেক নাব্য।


কহিল পাঠক-
কবি জন কাব্যের সাধক।
বঙ্গ কবিতার চরণে চরণে
ছন্দের হাতুড়ি হেনে
কাব্যকে কোরে তোল
আরো হৃদয়গ্রাহী।
অতঃপর কর গুনগ্রাহী।


কহিলেন বঙ্গ কবি-
ওহে বাংগালি পাঠক,
সব কিছু হবে নিরর্থক
যদি না পাঠক
হয় কবিতার ভাবের অনুবেদক।
কবির কবিতা হবে নির্গুণ,
আর কাব্যের পরিধি হ্রাস পাবে বহু গুন।


কহিল পাঠক-
কবিজন কলমের কারিগর।
তুলে এনে মানুষের হৃদয় সাগর
আঁকেন কাব্যের ক্যানভাসে।
অতঃপর নিবিষ্ট পাঠক
পড়ে তা বসে বসে।


কহেন বঙ্গ কবি-
কবিতা পঠনে
বাংগালি পাঠকের চাই একাগ্রতা।
অন্যথায় কবিতার ছবি  
হয়ে যাবে অস্ত রবি,
কবির পরিশ্রম হবে বিফল।
একুনে কাব্য প্রয়াশ হবে নিস্ফল।