আমিও যে এক দিন, কোনো এক অনাগত দিনের ভাঁজে
রেখে যাব এই সমতল মাঠ, বুকে জড়াজড়ি করে থাকা ঘাসের চাদর,
নীল আকাশ, প্রমত্তা নদীর জল, আর এই উদ্দাম সাগর।
আমিও এক দিন সোনামুখি ধানের আবেশ রেখে হয়ে যাব বিলিন।
দেখব চেয়ে এই খানে, এই বাংলার নরম মৃত্তিকায় শুয়ে
এই সব শাশ্বত ধরা আসে যায় শততঃ অবারিত ধেয়ে।
আমিও এক দিন রেখে যাব ঘন বর্ষার বারি ধারা
আকাশ থেকে তারা হেঁটে হেঁটে নেমে
কত বন বাদাড়ের আনাচে কানাচে থাকে অবরিত জমে।
আমিও যে এক দিন রেখে যাব ধৈঞ্চার সবুজ ক্ষেতে
বাতাস দুলে যেন নরম বিছানা ভরে,
পাটের সারির নরম ডগা ছুঁয়ে যায় কত আহলাদ করে।
আমিও তো এখানে রেখে যাব এক দিন কত বাবলার সারি
কখনও রাস্তার ধারে, কখনও কোনো জন পদ ছোঁয়া পথে,
দাঁড়িয়ে আছে তারা এক মন, এক দেহ , আছে এক সাথে।
আমিও যে এক দিন রেখে যাব কোনো এক কালের গহীনে
লাল আগুনে ফোটা শিমুলের দিন,
যুগ যুগ ধরে এই বাংলাকে, এই শিমুল, করে চলছে রঙ্গিন।
কোনো এক অনাগত কালের ডাকে শেষে আমি যে যাব রেখে  
এখানে এই শান্ত দিঘির জল,
এখানে শাপলারা ফুটে, শালুক ফোটায়, নির্ঝর পানির তল।


দেশ প্রেম-৭