শুধু আমাকেই দেখি আমি ।
দেখি আমাকে আমি শংখের খোলসে,
দেখি আভিজাত্যের জ্যোৎস্না ক্ষিতিতে,
কিংবা কোন এক কুরু ক্ষেত্রের রণবীর হিসেবে,
অথবা দেখি আমি নিজেকে নিশাচরির নিশা সংগি রুপে।
আমার আদলে আমি দেখি আর্শির পারদে আমার মুখ।
আমার আদিম ত্রৈমাত্রিক রুপ দেখি আমি সার্শির তৈলাক্ত পিঠে।
নিশির নেশায় কাটে আমার যামিনী।
দামিনী সংলাপে ফুটে উঠে আমার বোহেমিয়ানি।
নিরেট বর্ষার জলে আমি পাই লোনা জলের কটাম্বু স্বাদ।
দ্রাবিড়ীয় আশার ঘন দুধে জমেনা আমার সরের গাঢ় পলিস্তর।
আমি শুধু আমিই।
আমাকে নিয়েই আমি।
দিঘির নীল জলে সরসিজ ফোটে,
বধুর চন্দ্রিমা হাসিতে বেনারশি হাসি চমকায়,
পথকলিদের দুখাবসানে হৃদয়ে হাসনুহানা ফোটে,
এসব আমার নেই জানা, কেননা আমাকেই আমি দেখি।
আমাকে দিয়েই আমি আমার বাসনার খঞ্জন চালনা শিখি।


হ-য-ব-র-ল-১৫