সুধি হে, শুধাই তোমায়, কথা কও।
বরেণ্য তুমি,
দেশ তোমার,
দেশের তরে কেন তুমি সহৃদয় নও।


সুধি হে, দেশের হাওয়ায়, দেশের খাওয়ায়, গড়েছ জীবন।
ঘৃতকাঞ্চন রস সম,
করেছ গাঢ়-ঘন,
জীবনের যত সুখ আর বিত্ত বৈভবে তোমার ভুবন।


দেখেছ কি তুমি আছে কত লোক দারিদ্র সীমার নিচে।
শুধু আপন আপন করে,
প্রাসাদ রেখেছ ভরে,
দেখেছ কি মানব ইতর জীবন নিয়ে কত জনে আছে বেঁচে।


সুজন হে, তুমি একবার, একাকি একবার, কথা কও।
তুমি নিজের ঘরে,
হৃদয় ভরে ,
রবির কিরণ দেখ, রবির আলোয় একবার বাহির পানে চাও।


হ-য-ব-র-ল-২৬