তোমাকে দেখেছি বলে আমি হয়ে গেছি
মমতাজ প্রেমিক শাহ্‌জাহান।
ভোগ বিলাসের আয়েস
আমার কাছে আর কী হতে পারে বল,
যখন দুর্বা ঘাসের মখমলে
আমি যে তোমাকে,
কেবল তোমাকেই আমার শ্যামাংগ চরণ দিয়ে
ছুয়ে চলি বার বার।


কিন্নর কন্ঠি বিলের পাখিরা
যখন ডেকে আমায় গান শোনায়,
আরব জাহানের বুলবুলি উম্মে কুলসুম
কিংবা কোকিল কন্ঠি নূরজাহানের প্রেম বিরহি হয়ে
লাভ কি বল?
আমি যে কেবল তোমার প্রেমেই
উজাড় মাতোয়ারা।


নিঃসংগ নির্জণে
যখন রাত্রির নিকষ কালো আঁধারে ঝি ঝি পোকারা
অধির তনয়ে এনে দেয়
কিশোরী প্রেমের সব আবেগ,
তখন ম্যাডোনার প্রেম ফেলে
আমি, এই আমি যে কেবল হতে চাই
আমেনা, বিলকিসদের ধান ভংগা গানের নিমগ্ন প্রেমিক।


আর যখন
মহুয়ার মৌ মৌ করা গন্ধ
হাজার রজনীর প্রেমিকা সুবাস নিয়ে
আমাকে করে বিমোহিত,
প্যারিস সুবাসের তোলপেড়ে আঘ্রাণ
আমার কাছে হয়ে যায় গন্ধহীন।
ল্যাভেন্ডারের গন্ধ যতই হোক না সে সুমধুর
মহুয়া ফুলের গন্ধ নির্যাষ
আমার কাছে যে থেকেই যায়
মধুচন্দ্রিমা রজনীর গন্ধ বিলাস হয়ে।


পদ্মা মেঘনার উদ্দাম ঢেউ
খোলা প্রকৃতির বুকে যে সুরের কাঁপন তোলে,
অষ্টাদশীর প্রমত্ত প্রেমের
বুক কাঁপনো অনভূতির মতই
আমি তা পেয়ে যাই আমার বুকে।


বাংলার হু হু করা ডাক,
বাংলার উদ্বাহু প্রেম
জ্বলে থাক চির দিন।
অনন্য রোমিও হৃদয় নিয়ে আমি যে তা
সুষে নিতে চাই অবিরাম।


দেশপ্রেম-৮