যুদ্ধে হারাবার বিশেষ কিছু নেই,
আছে শুধু প্রাণটা হারাবার ভয়।
শান্তিতে সব হারাবার ভয় আছে,
যেমন অাছে বিশৃঙ্খলাকে জেতবার প্রত্যয়।
আমি দশকের পর দশক দেখেছি
‘জাগো বাঙালি’ বলে মানব কণ্ঠের ক্ষয়।
রাত নয়, দিন নয় মানুষ জাগেনি,
জেগেছে মানবতা আর গনতন্ত্রকে হারাবার হৃদয়।


দেশপ্রেম০ঁঃ