সারসী ফোটা মন
কেবলি সরাক্ষণ
রয় উন্মোন
ধরতে প্রজাপতির ডানা
নেই যে তার মানা
তবুও সে ধরেনা।


শেষে জলের সাগরে
ঢেউয়ের পাথারে
সাঁতারে সাঁতারে
সারসীর পাপড়ি খুলে
পড়ে যে অকালে
পানির গহীন অতলে।


সারসী ফোটা মন
আবার হয় উন্মোন
ভাবে সরাক্ষণ
এবার মনকে আমি
যদি না বিকি কিনি
করি যে এখুনি,
ঢেউয়ের তাড়া খেয়ে
পানিতে নেয়ে নেয়ে
মরণ আসবে ধেয়ে।


সারসী ফোটা মন
ভাবে অনুক্ষণ
বিধ্বস্ত যৌবন
রবে যে পড়ে
জলেতে হাটু গেড়ে
যদি না প্রজাপতি আসে তেড়ে।


হায়রে সারসী ফোটা মন!
জানেনা কখন
কোথায় কোন্‌ ব্যাকরণ,
ধরতে প্রজাপতির ডানা
থাকতে হবে জানা
নইলে যে বৃথা জীবনখানা।