মনিষা, সুন্দরী মনিষা অামার
তোমাকে আমার মানসপটে  ফিরে পেতে
আমার তেষ্টারা আজ ঠোঁট মেলে আছে,
বুক ফাটা তেষ্টায় তিতির যেমন মেলে রাখে ঠোঁট।
পদ্ম পাতারা যেমন নিথর থাকে
শিশিরকে বুকে পেতে,
তোমাকে মানসপটে পাবার বাসনা
সুন্দরী মনিষা,
কেবল তোমাকেই মানসপটে
ফিরে পাবার বাসনা,
আমাকে করেছে মরিচিকা ঘেরা মরু।


মনিষা, প্রেয়সী মনিষা আমার
এখনও পূজার প্রসাদ
পড়ে আছে পাতে,
এখনও দেবতার পদযুগল
রয়েছে প্রতীক্ষায়
তোমার প্রণাম নেবার।
এখনও শিমুল শাখা রয়েছে
ফুল ফোটাবার অপেক্ষায়।


শহরের বিজলী বাতির বাল্বগুলো
এখনও ওঠেনি জ্বলে
তোমাকে দেখবে বলে।
রবি ঠাকুর আর জীবনান্দ দাশের
অবারিত প্রান্তর বেয়ে আসা মৃদু সমীরন
এখনও নাড়া দেয়নি
লাজুক সবুজের সব অবগুন্ঠনকে ।
শুধু তোমাকেই, একমাত্র মোতাকেই
আলিঙ্গন করবে বলে।


কিরণময়ী মনিষা,
তোমাকে ফেরানেরা সংকটে
কমলাপুর রেল ষ্টেশনে আজ
বাজেনি কোন বাঁশী।
আরিচা ঘাটের
শাহ্‌ আমানত ফেরীতেও
বাজেনি কোন ভেঁপু।
আর সুন্দরবনের ভয়াল
রয়াল বেঙ্গল টাইগার
সেওত ভুল গেছে গর্জণ।
                                   আগামী পর্বে সমাপ্য........