একটা বিষয়ে আলোকপাত করার জন্য কলম ধরা। বাংলা কবিতার আসর একটি জনপ্রিয় ওয়েব পোর্টাল। শত শত কবি পাঠক এখানে কবিতা পোষ্ট করছে ও পাঠ করছে। এই জনপ্রিয় ওয়েব পোর্টালের অংশ হিসাবে রয়েছে একটি আলোচনা বিভাগ। আলোচানা বিভাগের আলোচনার বিষয় হবে কবি বা কবিতার প্রসঙ্গ। নানা অভিজ্ঞতার বিভিন্ন শিক্ষামূলক চর্চা।বা কবিতা বিষয়ক আলোচনা। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হলো কেউ কেউ এই আলোচনা বিভাগের পরিবেশ বিনষ্ট করার কাজে লিপ্ত। অথচ তারা নিজেকে কবি বলে জাহির করে। তাদের আচার আচরণ কথাবার্তা কবি সুলভ হয় না। বিভিন্ন বিষয়ে তারা তর্কে লিপ্ত হয়ে একে অপরকে নানা বিশেষণে বিশেষিত করে। একে অপরকে অবজ্ঞা করে। নিন্দাবাচক শব্দ ব্যবহার করে। অপমান অপদস্থ করে। যা কবিদের বেলায় মানায় না। তাদের সাথে খাপ খায় না।
যে বা যারা এই কাজে লিপ্ত তাদের বলবো দয়া করে এমন কাজ অভ্যাস থেকে বিরত থাকুন। অযাচিত মন্তব্য পরিহার করুন। দয়া করে আলোচনা বিভাগের পরিবেশ নষ্ট করবেন না। আপনাদের ঝগড়া বিবাদের জন্য এই ওয়েব সাইট নয়। এখানে থাকবে সৌন্দর্যবোধ, দায়িত্ববোধ, পরষ্পরের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ। থাকবে সচেতনতা, আন্তরিকতা ও মমত্ববোধ। এটা না করে তারা কে কার থেকে বড়ো, মেধাবী ও জ্ঞানী জাহির করতে থাকে। একে অপরকে হেনস্থা করতে থাকে।


যদি কারো ব্যাপারে কোন পর্যালোচনা থাকে বা সংশোধনের বিষয় থাকে তাহলে বিনয়ের সাথে সংস্কারের উদ্দেশ্যে সমালোচনা করা যেতে পারে যাতে শোধরানোর সুযোগ থাকে। একমাত্র ভালোবাসার মাধ্যমে তা সম্ভব।


আমার এই লেখাটি শুধুমাত্র আলোচনা বিভাগের মর্যাদা রক্ষা ও পরিবেশ বিনষ্ট করা থেকে পরিত্রানের জন্য। কেননা আমরা সবাই এই সাইট টিকে ভালোবাসি।


সংশ্লিষ্ট সবাইকে এব্যাপারে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে শেষ করছি। শুভেচ্ছা সহ সবার জন্য শুভ কামনা।