মনে পরে সেই ২৫ শে ফেব্রয়ারীর কথা,
ডাল ভাতের আন্দোলনে দরবার হলে দেখা।
আর্মি আর বিডিয়ারকে ডেকে আনল কারা,
কে মারল কারা মারল কোথায় গেল তারা।
শহীদ হল মেজর কর্নেল আরও বুদ্বিজীবি,
কলঙ্কিত করল দেশ ঘটল কালো দিন।
ষ্ত্রী হারাল স্বামী অর সন্তান বাবা হারা,
এতিম করল ষ্ত্রী সন্তান দেশের শত্রু তারা।
বাসায় গিয়ে ষ্ত্রীকে মেরে করে লুট পাট,
সর্ন্বালঙ্কার টাকা নিয়ে তারাই মহারাজ।
গুলি করে হত্যা করে দিল গণকবর,
একদিনে সব করল জানলনা কেউ খোজখবর।
ডাল ভাতের নামে যারা করল দেশের ক্ষতি,
তাদের জন্যই আজকে দেশের এ পরিনতি।
চায়না যারা দেশ রক্ষা চায়না শত্রু মুক্তি,
তারাই মারল বীর সেনা করল জাতীর ক্ষতি।
বুকের তাজা রক্তে যারা দিয়ে গেল প্রাণ,
তারাই ছিল এ দেশের নিবেদিত প্রাণ।
এ সেই ভয়াল রুপ ২৫ শে ফেব্রয়ারীর কথা,
আজিবন থাকবে স্বরণ স্বর্নাক্ষরে লেখ।