কর্ম শুরু স্কুল আমার নাম জিতেন্দ্রবালা,
ভুলেত পারিনা কিছু আমি দেয়যে মনে দোলা।
আশা ছিল মনে প্রাণে শিক্ষক হব আমি,
সে আশায় ব্যর্থ হয়ে প্রবাস দিলাম পাড়ি।
ভুলতে পারিনা আমি সব শিক্ষকের কথা,
তাদের কথা মনে হলে প্রাণে লাগে ব্যথা।
পূর্ব পার্শ্বে স্কুল কলেজ পশ্চিম পার্শ্বে পূল,
জীবন প্রদীপ নিভে গেছে হারিয়ে দুই কুল।
ভুলতে পারিনা আমি ছাত্রীদের ভালবাসা,
তাদের দেওয়া ভালবাসা মোর হৃদয়ে গাঁথা।
চারদিকে দেয়াল ঘেরা মাঝ খানেতে স্কুল,
তার মাঝেতে আছে সুন্দর বড় একটা পুকুর।
সারি সারি মেহগনি পুকুর চারিপাশ,
অরোও আছে নারকেল আম খাইতে বড়ই স্বাধ।
স্কুল মাঠে সবুজ ঘাস আর বকুল ফুলের মেলা,
ফুল কূড়ায়ে মালা গেথে ছাত্রীরা করত খেলা।
শীতে খাইতাম নারকেল পেরে বৈশাখেতে আম,
মুখটি সবাই রঙিন করতাম বর্ষায় খেয়ে জাম।
শীত শেষে বষন্ত এসে দিত মনে দোলা।
পলাশ আর কৃষ্ণচুড়ার কথা যায় কি কভু ভোলা।
কোথায় আমার আপা ম্যাডাম কোথায় বড় দিদি,
তাদের কথা মনে হলে শুয়ে শুয়ে কাঁদি।
ভুলতে পারিনা আমি শিক্ষকদের তাই,
সবার মাঝে স্বরন হয়ে বাঁচতে আমি চাই।
                      (সমাপ্ত)