এ জীবনে তোমায় আমি,
                   আপন করে পেতে চাই।
শেষ জীবনেও তোমায় যেন,
                         কাছে আমি পাই।
তুমি দুঃখ ভরা জীবনে আমার,
                      এস আপন হয়ে।
মুছে দাও গ্লানী গুলো,
                        তোমার ভালবাসা দিয়ে।
তোমার নরম হাতের স্পর্শ দাও,
                        আমার কপালে বুকে।
চির তরে বিদায় নিবে দুঃখ,
                      থাকব দুজনে সুখে।
তোমার হাসি মাখা মুখ,
                      আর সরু কমল দেহ।
আমি ছাড়া যেন আর,
                নাহি দেখে কেহ।
বুকেতে আমার রেখেছি তোমায়,
                   অনেক যত্ন করে।
আশা রাখিয়া বেধেছি ঘর,
                   তোমায় আপন করে পাব বলে।
যত্ন করে রেখ আমায়,
                 তোমার মনের ভিতরে।
পর করে নাহি দিও,
             আপন করে নিও চিরতরে।
                           (সমাপ্ত)