এ যেন তোমার নাগরিক ভালোবাসা
পথের মাঝে ক্ষণিকের দেখা
দুই নয়নের মিলন, একটু মুচকি হাসা
হাই হ্যালো বলা;
হাতের করতালু একটু গরম করার জন্য
হাত বাড়িয়ে হ্যান্ডশেক করা
কুশলাদি বিনিময় তারপর চলে যাওয়া।
এ যেন তোমার নাগরিক ভালোবাসা
ব্যস্ত জীবন নিয়ে দুরন্ত ছুটে চলা
পিচঢালা রাস্তায়, ইট-সিমেন্টের শহরে
পিছু ফিরে তাকানোর তোমার সময় নেই
শুধুই এগিয়ে যাওয়ার তাড়া।
তুমি তো এখন বাস্তবে নেই
তোমার অবসর কাটে এখন ভার্চুয়াল জগতে
স্কাইপে কথা বল, ফেবুতে কর ভিডিও চ্যাট
ডিশ সংযোগে দেখ যতো সব বস্তা পচাঁ হিন্দি সিরিয়াল।
এ যেন তোমার নাগরিক ভালোবাসা
গোধুলি বেলায় অস্পষ্ট দেখা
তারপর সব ভুলে যাওয়া
মিথ্যে অভিনয়ে সং সাজা।