এরা কারা
যারা আজও বেঁচে আছে সমাজে
রক্তে রঞ্জিত করে হাত হেসে ওঠে বিজয় উল্লাসে।


এরা কারা
যারা আজও নেশায় বুঁদ হয়ে থাকে
রাতের আধাঁরে হৈ-হুল্লোড় করে
জাতির জন্য ডেকে আনে বিপর্যয়।


এরা কারা
যারা আজও গরীব-দুখীকে শোষণ করে গড়ে অট্টালিকা
যারা আজও অস্ত্র নিয়ে দেখায় বাহুবল
করে ধর্ষন-হত্যা নির্যাতন।


এরা কারা
যারা আজও দেয়না শ্রমিকের ঘামের ন্যায্য দাম
যারা রাতের আধাঁরে বেশ্যালয়ে করে গমন
আর দিনের আলোয় সাধু সেজে থাকে বসে।


এরা কারা
ওরা নয়রে ভাল মানুষ
ওদের যায় না মানুষ বলা।