কাকে তুমি সাধু বল, কাকে কর কুর্নিশ
যে সাধুর মুখোশ পরে সমাজে অন্যায় করে
কাকে তুমি সাধূ বল
যে রাঁতের আধাঁরে চুপি চুপি বেশ্যাপাড়ায় করে গমন
কথায় কথায় যে মিথ্যার তুবড়ি ছোটায়
যে অসাধু সাধু সেজে বাস করে সমাজে
মানুষে মানুষে বিভেদের দেয়াল তৈরি করে।


কাকে তুমি সুখী ভেবে খুশি হও মনে মনে
যে অন্যের সুখে ঈর্ষান্বীত হয়ে সুখের জন্য হয় লালায়িত
দরিদ্রের বেঁচে থাকার অধিকার যে নেয় কেঁড়ে।
কাকে তুমি ভালো মানুষ বল
যে অফিসের টেবিলে বসে বাম হাত বাড়িয়ে সুখ খোঁজে তাকে।


কাকে তুমি দেশপ্রেমিক বলে মাথায় নিয়ে নাচো
যে একাত্তুরে নরহত্যা, নারীধর্ষনে মত্ত ছিল
যাদের হাতে আজও লেগে আজে লাখো শহীদের তাজা রক্ত,
এরা সব মুখোশধারী এদের ভাল করে চিনে রাখ।