কথায় শুধু কথা বাড়ে
পুরান চাল ভাতে বাড়ে
গুণীজনরা এসব কথা অনেক আগেই গেছেন বলে।
কথার পৃষ্ঠে বললে কথা তর্ক বাধে সুনিশ্চিত
কথার আগে হাসলে তবে বোকা লোকে বলবে
একা একা বললে কথা পাগল উপাধি দিবে।
দুষ্টু লোকের মিষ্টি কথায় চিড়া সহজে ভিজে না
এ কথাটি কম-বেশি আছে সবার জানা,
মিষ্টি কথায় প্রেমে পড়ে
কর্কষ কথায় ঘৃণা বাড়ে
কথা দিয়ে সহজে কথা যায় না রাখা।
তেঁতো কথা আছে কিছু
শুনলে করে গা জ্বালা
কান কথাটি বলে লোকে
যদিও সেটা যায় না বলা।
কথা বলায় ওস্তাদ যারা তারা হলেন দেশের নেতা
মিথ্যে কথার ফুলঝুরিতে আছে তাদের হৃদয় ভরা
নির্বাচনের সময় হলেই তাদের কথায় ঝরে ভালোবাসা
কাজের চেয়ে শুধু শুধু বেশি কথা বলেন তারা।