ইদানিং কষ্টগুলো আমার বুক পাঁজরে লুকিয়ে পড়ে
যেমন করে শীতের কুয়াশায় বুকচিরে ঢুকে যায় সূর্য
ইদানিং আমি মধ্যরাতের মাতাল হাওয়ার সাথে মিল খুঁজে পাই সকালের আলোর
দিনের আলোয় তীব্র শীতের রাতে ক্লান্ত পেঁচার মতো জড়োসড়ো হয়ে থাকি।


ইদানিং আমি বড্ড এলোমেলো হয়ে গেছি
মাটি চষার মত সুখ খুঁজে ফিরি মানুষের চোখে-মুখে
ইদানিং আমি জানালার কাঁচ গলে ভিতরে ঢোকা অদ্ভুত জ্যোৎস্না সাথে কথা বলি
শতকষ্টে ভাল থাকার ভান করে যোগী সেজে বসে রই বাহবা পাওয়ার আশায়।


ইদানিং আমার জীবন কাটে বুনো হাঁসের মতো
শ্যাওলার মতোই ধ্বাকা খেয়ে ভেঙ্গে ভেঙ্গে ভেসে যাই অজানা পথে
ইদানিং আমি আটকে আছি জ্যামিতিক চতুর্ভূজের মাঝে
দূর্বোধ্য সমীকরণের মতই জটিল পথে হাঁটতে গিয়ে জীবনে ছন্দ হারিয়ে ফেলি।