আমি কবি নই
মোহাম্মদ মোমিনুল হক আরাফাত
আমি কবি না আমি কবিতা লিখি না,
আমি মনের ভাষা প্রকাশ করতে গিয়ে হয়েছি কবি।
আমি কবি হতে চাই নি কখনো,
আমি তোমায় খুঁজিতে চেয়েছিলাম কবিতার মাঝে,
আমি তোমায় বুঝাতে চেয়েছিলাম কবিতা লিখে,
তুমি কতটা বুঝ তা আমি জানতে চাই না,
আমি তো মৃত্যু আমার মাঝে নাই নিশ্বাস।
আমি চোখের জল দিয়ে লিখে ছিলাম কবিতা,
আমি হৃদয়ের মাঝে লুকিয়ে রেখেছিলাম তোমায়,
তবু কেন হয়ে গেলে পর?
ছল ছল চোখে জল নিয়ে লিখতে চেয়েছিলাম কবিতা
তবে পারিনাই লিখতে।
চোখের জলে কাগজ ভিজে গেল।
আমায় আর একটি কাগজ দাও?
আমি একটি কবিতা লিখব তোমায় নিয়ে।
থমকে কেনো গেছো? ভয় কি হয় মনে?
তুমি যা ভবো তা কখনো না।
আমি তোমায় ফিরাবো না কখনো।
তোমার সুখ নষ্ট করতে আমি কবিতা লিখিনা,
আমার মনের দুঃখ ভুলার জন্য লিখতে চাই।
আমায় একটি কাগজ দাও!
এইটা কবিতা না, এইটা কান্না,
এই কান্না বুকে সয় না আর
তাই প্রকাশ করতে চাই কবিতা বলে।
আমি কখনো কবি হতে চাই নি গো
আমি জনম জনম ধরে তোমার হতে চেয়েছিলাম।
আমি কবিতা লিখতে চাই নি কখনো,
আমি তোমার হাতটা ধরতে চেয়েছিলাম,
তবে পারিনাই তো
সে হাত এখন আর কারো অধিকারে।
ভালোবাসা ভালো লাগার প্রতিক্ষণে
জড়িয়ে রেখেছিলাম তোমায়,
তবে আমি হেরে গেছি…
পারানাই তোমায় ধরে রাখতে এ বুকে।
পারিনাই তোমায় আপন করিতে।
কেনো অভিশাপ দিচ্ছ আমায়?
তোমায় নিয়ে কবিতা লিখছি বলে?
আমি তো কবিতা লিখি না এইটা আমার অনুভূতি,
তোমাকে না পাওয়ার যন্ত্রণা।
হয় তো কেউ কেউ বলে কবিতা
তারা তো জানে না…
আমি কবিতার মাঝে খুঁজি তোমায়,
নীলিমা কী করে হল নিয়তি এমন?
জানা অজানা কত কথা রয়ে গেল বাকি
তারা কবিতা হয়ে প্রকাশ পায়।
আমি খুঁজে পাই নি তোমায়
আমি পৌছতে পারিনাই তোমার কাছে।
এই কবিতা খুঁজে নিবে তোমায়।
এই কবিতা বুঝিয়ে দিবে তোমায়
কতটা ভালোবেসে ছিলাম,
কতটা কষ্টের ছিল একা কি রজনী।
আমার মতো অনেকে বলেছিল তোমায় ভালোবাসি,
একে একে সবাই সংসার গুচিয়ে নিয়ে
ভুলে গেল তোমায়।
শুধু পারানাই আমি…
আমি তো নষ্ট
নষ্ট হয়েছিলাম তোমারি হাতের পরশে,
সে কথা তুমি জানো না এখনো।
  ২০শে ফাগুন ১৪২২ বাংলা,
  ইংরেজি ৩-৩-২০১৬
এলবামঃ স্মৃতির পাতায় ইতি- ৪