একটি মোটা কাপড়
একটি গরম চাদর
একটু খানি কদর
একটু উষ্ণ আদর
                                        দেব আজ তাকে
                                        শত কাজের ফাঁকে
                                        ফুটপাতে যে থাকে
                                        অথবা গলির বাঁকে
একটুখানি আহার
কিছু শুকনো খাবার
পারলে মিষ্টি আচার
কিছু দেল বাহার
                                         দেব তাকে সাথে
                                         কাল সে প্রভাতে
                                         ভুখার শুকনো হাতে
                                         মিটবে ক্ষুধা যাতে।


২০.১২.২০১২