এ ফর এ্যাপেল, বি ফর বল
মায়ের মুখে হাসি বাবা গলগল;
অ-তে অজগর, আ-তে আম
মায়ের মুখ মলিন, বাবার মাথা জ্যাম।


ছি! সোনা পড়ছটা কি
এ্যালফাবেটেই থাক ঝুঁকি।
বর্ণমালা শেখার কী
বড় হলেই পাড়বে ঠিকই।


বাবা- ডাকলেই মলিন পিতা
মা- ডাকলেই মলিন মাতা।
ড্যাড- ডাকলেই গদগদ
মম- ডাকলেই পাপ্পি সাধ।


ইংলিশ মিডিয়ামে পড়ছে ছেলে
গর্ব করে পাড়ায় বলে,
বাংলা মাধ্যমে পড়ছে শুনলে
নাক ছিটিয়ে পিছু চলে।


আবার ফেব্রুয়ারিতে শহীদ মিনারে
নানান সাজে যায় ঘটা করে।
আজব এঁদের ভাষা প্রেম
চোখ মেলে তাই দেখলেম।


২৮.০১.২০১৩